Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সম্মানিত গ্রাহক সদস্যবৃন্দ, আসসালামু আলাইকুম। জাতীয় পর্যায়ে গ্যাস স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে, ফলে সারাদেশে চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন কম থাকায় লোডশেডিং হচ্ছে। নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতি এর বিতরণ ব্যবস্থার শতভাগ সক্ষমতা থাকা সত্ত্বেও চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় লোড শেডিং দিতে হচ্ছে। এ পরিস্থিতিতে সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। সকলের সহযোগিতা একান্ত কাম্য। অনুরোধক্রমে, জেনারেল ম্যানেজার, নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতি।


বর্তমান কার্যক্রম

প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষের জীবনমান উন্নত করাই ‘ডিজিটাল বাংলাদেশ’ ভিশনের মূল লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতি আইসিটি খাতে বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। বর্তমানে পল্লী বিদ্যুৎ গ্রাহকদের বিল প্রদানের জন্য এখন আর পল্লী বিদ্যুৎ অফিস প্রাঙ্গনে/ব্যাংকের বুথে গিয়ে লাইনে দাঁড়াতে হয় না। রবি, গ্রামীনফোন, রকেট, বিকাশ ইত্যাদির মোবাইল ওয়ালেট ব্যবহার করে গ্রাহক নিজের ফোন থেকে বিল প্রদান করে থাকে।

নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতি জোনাল ও সাব জোনাল অফিসের সাথে একযোগে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সমন্বয় সভা, গ্রাহকদের সাথে উঠান বৈঠক, মত বিনিময় সভা, অনলাইন ভিত্তিক ট্রেনিং প্রদান করা হয় । ভিডিও কনফারেন্সিং এর ফলে যাতায়াত খরচসহ আনুষাঙ্গিক খরচ বিপুল পরিমানে হ্রাস পেয়েছে এবং দ্রুত নির্দেশনা দেয়ার ফলে কাজের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও মহামারী করোনার এ সময়ে যে যার অবস্থান থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বিভিন্ন মিটিং ও ট্রেনিং সেরে নিচ্ছেন ফলে কর্মকর্তা/কর্মচারীদের স্বাস্থ্য ঝুকি হ্রাস পেয়েছে।

বিতরণ ট্টান্সফরমারের লোড স্বয়ংক্রিয়ভাবে সনাক্তকরণের মাধ্যমে প্রয়োজনীয় Maintenance & Load Management সম্পন্ন করার জন্য ট্রান্সফর্মার মেইনটেনেন্স এন্ড লোড ম্যানেজম্যান্ট (TMLM)সফটওয়্যার বাস্তবায়ন করা হয়েছে ।

সনাতন বিদ্যুৎ সংযোগ পদ্ধতিতে বিদ্যমান সমস্যাসমূহকে হ্রাস করে গ্রাহক হয়রানি বন্ধকরণ, মধ্যসত্বভোগীদের দৌরাত্ব দূরীকরণ এবং সময় ও অর্থের সাশ্রয় করে সন্তোষজনক গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে “পল্লী বিদ্যুৎ অনলাইন সংযোগ সিস্টেম” এর প্রবর্তন করেছে। ফলে গ্রাহক ঘরে বসেই আবেদন করে বিদ্যুৎ সংযোগ গ্রহণ করতে পারছে।সমিতির বিদ্যুৎ বিল বিলিং সফটওয়্যারের মাধ্যমে পরিচালনা করা হয় এবং বিদ্যুৎ বিলের তথ্য সকল গ্রাহকদের এসএমএস এর মাধ্যমে জানানো হয়।গ্রাহকদের বিদ্যুৎ সংশ্লিষ্ট নানাবিধ অভিযোগ দ্রুততার সাথে নিষ্পত্তি করার লক্ষ্যে তথ্য প্রযুক্তি নির্ভর অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাপনা (ওয়ান পয়েন্ট) চলমান রয়েছে। ওয়ান পয়েন্টের মাধ্যমে একজন গ্রাহক যে কোন সমস্যা এক জায়গায় বসে দ্রুততার সাথে সমাধান পেয়ে থাকেন।

তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রাহক সেবার মান বৃদ্ধির পাশাপাশি প্রাতিষ্ঠানিক দক্ষতা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে পবিস নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।সকল দাপ্তরিক কাজ ই-নথি এর মাধ্যমে সম্পন্ন হচ্ছে যার ফলে দাপ্তরিক কাজে গতিশীলতা আনয়নসহ স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যাচ্ছে।

ষ্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার দ্বারা ম্যাটেরিয়াল/ হর্ডওয়্যার আইটেমসমূহের Issue/ Returnসহ যাবতীয় কাজ করা হয়। কম্পিউটার হার্ডওয়্যারসমূহ সুষ্ঠ ব্যবস্থাপনার স্বার্থে Hardware Management System উন্নয়ন করা হয়েছে যার বাস্তবায়ন চলমান রয়েছে।

শেখ হাসিনার নেতৃত্বে আধুনিক উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছে বাংলাদেশ। আইসিটি খাতকে সরকার গুরুত্বপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে।আইসিটি খাতের উন্নয়নকে আরও ত্বরান্বিত করার লক্ষ্যে নিজস্ব জলবল ও বেকার যুবসম্প্রদায়ের জন্য আইসিটি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ আয়োজন করে থাকে। সমিতির জনবলকে দাপ্তরিক সকল কাজ ই-ফাইলিং এর মাধ্যমে করার জন্য নিয়মিত ই-ফাইলিং প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।